HTML কোড এর মৌলিক বিষয়সমূহ কি এবং সুবিধা ও অসুবিধা। 



HTML কোড এর মৌলিক বিষয়সমূহ কি এবং সুবিধা ও অসুবিধা।


HTML এর মৌলিক বিষয়সমূহ ( HTML Basics ) 


HTML এর পূর্ণরূপ হচ্ছে Hyper Text Markup Language । এটি মূলত ওয়েবপেইজ এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির জন্য ব্যবহৃত মার্কআপ ল্যাংগুয়েজ । এছাড়াও HTML এর মাধ্যমে ওয়েবপেইজের মূল কাঠামো তৈরি করা হয় । HTML কার্যকরভাবে প্লাটফর্ম স্বনির্ভর ( Platform Independent ) সমন্বয় । এর মাধ্যমে ওয়েব ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান বা উপকরণ তৈরি করা যায় । HTML দ্বারা তৈরি ফাইলসমূহ সাধারণভাবে ওয়েবপেইজ নামে পরিচিত । HTML এর মৌলিক বিষয়সমূহের মধ্যে রয়েছে— ট্যাগ , ট্যাগের সিনটেক্স কাঠামো নকশা , লে - আউট , ফরম্যাটিং , হাইপারলিংক , টেবিল ও বিভিন্ন কনটেন্ট সংযুক্তি । 


HTML- এর ধারণা ( Concept of HTML ) 


প্রকৃত অর্থে , HTML কোনো প্রোগ্রামিং ভাষা নয় । প্রোগ্রামারগণ ওয়েবপেইজে টেক্সট , অডিও , ভিডিও , গ্রাফিক্স বা অ্যামিনেশনকে সুন্দরভাবে সাজাতে বা ফরম্যাট করতে HTML ব্যবহার করে । HTML দিয়ে কেবলমাত্র স্ট্যাটিক বা গতানুগতিক ওয়েবপেইজ তৈরি করা সম্ভব কিন্তু ডাইনামিক বা গতিশীল ওয়েবপেইজ তৈরি করা সম্ভব নয় । 



 HTML এর জনক - টিম বার্নার্স - লী [ জন্ম : ৮ জুন , ১৯৫৫ ] জেনে রাখো ওয়েবে তথ্য সুবিন্যস্তকরণ করার জন্য যে ভাষা ব্যবহার করা হয় তাকে মার্কআপ ল্যাংগুয়েজ বলা হয় । HTML কে Markup Language বলার কারণ হচ্ছে এটি কতকগুলো মার্কআপ ট্যাগের সমন্বয়ে গঠিত । আর মার্কআপ ট্যাগের কাজ হলো ওয়েবপেইজে বিভিন্ন ধরনের কনটেন্ট ( টেক্সট , ইমেজ , অডিও , ভিডিও , অ্যানিমেশন ) কিভাবে প্রদর্শিত হবে তা নির্ধারণ করা । মার্কআপ ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর মধ্যে তুলনামূলক বর্ণনা : ১. মার্কআপ ল্যাংগুয়েজ তথ্য প্রক্রিয়াকরণ করতে পারে না , অন্যদিকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তথ্য প্রক্রিয়াকরণ করতে পারে । ২. মার্কআপ ল্যাংগুয়েজ ইউজার ইনপুট গ্রহণ করতে পারে না , কিন্তু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ইউজার ইনপুট গ্রহণ করতে পারে । 


আরো পড়ুন :


১৯৯০ সালে জেনেভার CERN এ কাজ করার সময় টিম বার্নার্স - লী ( Tim Berners - Lee ) সর্বপ্রথম HTML আবিষ্কার করেন । একই সালে NCSA ( National Center For Super Computing Applications ) কর্তৃক ডেভেলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে HTML পরিচিত লাভ করে । প্রথমদিকে এর উদ্দেশ্য ছিল বৈজ্ঞানিক গবেষণার তথ্য বিভিন্ন স্থানে আদান - প্রদান করা । ১৯৯৫ সালে HTML 2.0 


১৯৯৭ সালের জানুয়ারি মাসে HTML 3.2 ও একই সালের ডিসেম্বরে HTML 4.00 ভার্সন বাজারে আসে । ২০১৭ সালের ডিসেম্বর মাসে HTML- এর সর্বশেষ ভার্সন হচ্ছে HTML 5.21


 

HTML- এর সুবিধা ও অসুবিধা ( Advantages and Disadvantages of HTML ) 


HTML- এর সুবিধা : 

• এটি একটি ইউজার ফ্রেন্ডলি ওপেন টেকনোলজি সর্বব্যাপি ব্যবহার করা হয় 

• অধিকাংশ ব্রাউজার সাপোর্ট করে 

• ব্যবহার ও সিনটেক্স সহজ তাই HTML শেখা সহজ উইন্ডোজের সাথে ডিফল্ট থাকে তাই আলাদাভাবে কিনতে হয় না 

• যেকোনো টেক্সট এডিটরে কোড লেখা যায় 

• পেইজের সাইজ কম হওয়াতে হোস্টিং স্পেস কম লাগে।   

• তুলনামূলক ব্যয় কম । 


HTML- এর অসুবিধা : 


• শুধুমাত্র স্ট্যাটিক ওয়েবপেইজ ডেভেলপ করা যায় কিন্তু ডাইনামিক ওয়েবপেইজ ডেভেলপ করা যায় না সাধারণ ওয়েবপেইজ তৈরি করতেও অনেক কোড লিখতে হয়। 

• নিরাপত্তা ব্যবস্থা ভালো নয় । 

• ওয়েবপেইজ তৈরির জন্য অনেক কোড লিখতে হয় তারপরেও জটিলতার সৃষ্টি হয় । 



Related Keyword:

Html কোড কি..?

Html কোড লেখার নিয়ম..?

Html Code list..?

Html Code Example..?

Html এর সকল কোড..!

Html এর সুবিধা ও অসুবিধা 





ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য 



Previous Post Next Post