অর্থনীতি বাজার ধারণা বিস্তৃত বাজারের শর্তাবলি বা বাজারের আয়তন নির্ধারক Concept of Market Conditions of Extended Market 


অর্থনীতি বাজার ধারণা বিস্তৃত বাজারের শর্তাবলী বা বাজারের আয়তন নির্ধারক।

১। চাহিদার প্রকৃতি: যে দ্রব্যের চাহিদা বিশ্বব্যাপী , তার বাজার ও প্রসারিত হবে । যেমন- স্বর্ণের বাজার । আবার যে দ্রব্যের চাহিদা কম তার বাজার সংকীর্ণ । যেমন- চট্টগ্রামের শুঁটকি মাছের বাজার । 


২। যোগানের প্রকৃতি : চাহিদা অধিক হলে যোগানের প্রাচুর্য অধিক হবে । অন্যথায় বাজার বিস্তৃতি লাভ করবে না । যেমন- যুক্তরাষ্ট্রে প্রচুর গম উৎপন্ন হয় বলেই বিশ্বের সব দেশেই তার যোগান দেয়া সম্ভব হয় । 


৩। চাহিদা ও যোগানের প্রকৃতি : চাহিদা ও যোগান যদি সীমিত হয় তাহলে বাজার সংকীর্ণ হবে । কিন্তু যদি চাহিদা ও যোগান দীর্ঘকালীন হয় , তাহলে বাজার প্রসারিত হবে । 


৪। দ্রব্যের স্থায়িত্ব : যেসব দ্রব্য টেকসই ও স্থায়ী তাদের বাজার বিস্তৃত হয় । কিন্তু যদি পণ্য অস্থায়ী ও ভঙ্গুর হয় , তাহলে বাজার সংকীর্ণ হতে বাধ্য । যেমন- দুধ , মাছ , শাক - সবজির বাজার সংকীর্ণ । কিন্তু লোহা , পাট , তুলা , স্বর্ণ , কাপড়ের বাজার বিস্তৃত । 


৫। বহনযোগ্যতা : যে দ্রব্য সহজে বহনযোগ্য সেসব পণ্যের বাজার বড় এবং যেসব দ্রব্যের বহনযোগ্যতা সহজ নয় , সেসব দ্রব্যের বাজার ছোট । 


৬। সহজ পরিচিতি ও বিভাজ্যতা : উৎকৃষ্ট গুণের দ্রব্য আন্তর্জাতিক সুখ্যাতি অর্জন করলে তার বাজার প্রসারিত হয় । দ্রব্যের অংশ বিশেষ নমুনাম্বরূপ আন্তর্জাতিক বাজারে প্রেরণ করে চাহিদা আকর্ষণীয় করা যায় । 


৭। শ্রেণিবিভাগ ও নমুনাকরণ : যে সব দ্রব্য গুণাগুণ অনুসারে শ্রেণিবিভাগ ও নমুনাকরণ করা যায় তাদের বাজার বিস্তৃত হয় । অন্যদিকে , যেসব পণ্যের শ্রেণিবিভাগ ও নমুনাকরণের অভাব রয়েছে , সেসব পণ্যের বাজার সংকীর্ণ হয় । 


৮। পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থা : দ্রব্য সহজে দেশ - বিদেশে প্রেরণ করার জন্য পরিবহণ ও খাতায়াত ব্যবস্থা থাকতে হবে । ডাক , টেলিগ্রাফ , টেলিফোন ইত্যাদি যোগাযোগ ব্যবস্থার মাধ্যমগুলো উন্নত হলেও বাজার বিস্তৃত হয় । 


৯। শান্তি ও নিরাপত্তা : দেশের ভিতরে ও বাইরে শান্তি ও নিরাপত্তা বজায় থাকলে দ্রব্যসামগ্রীর আদান - প্রদান অবাধ হয় । এতে বাজারের বিস্তৃতি ঘটে । যুদ্ধের সময় শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হলে বাজার সংকীর্ণ হয় । 


১০। সরকারের বাণিজ্য নীতি : সরকারের বাণিজ্য নীতি সহজ ও উদার হলে বাজার সম্প্রসারিত হয় , কিন্তু যদি হস্তক্ষেপ করে , তাহলে বাজার সংকীর্ণ হয় । 


১১। আর্থিক নীতি : সরকার সহজ আর্থিক নীতি গ্রহণ করলে ব্যবসার প্রসার হয় , ফলে বাজার বিস্তৃত হয় । কিন্তু যদি আর্থিক নীতির কারণে বিনিয়োগ হ্রাস পায় , তাহলে বাজার সংকুচিত হয় । 


১২। শ্রমবিভাগ : শ্রমবিভাগের ফলে অতিমাত্রায় উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খরচ হ্রাস পায় । ফলে বাজার সম্প্রসারিত হয় । 


১৩। প্রচারণা : বিজ্ঞাপন ও প্রচারের ব্যবস্থা থাকলে বাজার বিস্তৃত হয় । কিন্তু প্রচার ও বিজ্ঞাপনের ব্যবস্থা না থাকলে বাজার সংকীর্ণ হয় । 


এসব বিষয়গুলো বাজারের আয়তনকে প্রভাবিত করে থাকে । যদি শর্তসমূহ বাজারের পক্ষে থাকে তাহলে বাজার সম্প্রসারিত হয় , কিন্তু যদি বিপক্ষে থাকে তবে বাজার সংকুচিত হয় । দলীয় কাজ : বিস্তৃত বাজারে বিক্রি হয় এমন বিভিন্ন দ্রব্যের একটি তালিকা তৈরি করো ।




ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য 




Previous Post Next Post