হজ্জ পালনের উদ্দেশ্য পায়ে হেঁটে হজ্জ পালনের জন্য ভারত থেকে সৌদি আরব পৌঁছেছেন শিহাব চত্ত্বর নামের এই যুবক।



নিজের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য ৩৭০ দিনে ৮,৬০০ কিলোমিটার পাড়ি দিয়ে মক্কায় পৌঁছেছেন তিনি। তার এই লক্ষ্যের শুরু হয় গত বছরের জুন মাসে। মানুষের তো অনেকই স্বপ্ন থাকে কিন্তু তার স্বপ্ন ছিল ২০২৩ সালে হজ্জ করিবেন পায়ে হেটে সৌদি আরব গিয়ে। 


যেমন কথা তেমন কাজ ৩০ বছর বয়সী শিহাব চত্ত্বর গত বছরের ২ই জুন ফজরের নামাজ আদায় করে সৌদর উদেশ্য রওনা দিয়ে যাত্রা শুরু করেন ভারতের কেরালা রাজ্য থেকে। 


এরপর দির্ঘসময় ধরে অনেক পথ পাড়ি দিয়েছেন তিনি। 

পবিত্র মক্কা নগরীতে হজ্জ পালনের জন্য ২৮০ দিনে ৮,৬০০ কিলোমিটারের মতো রাস্তা পড়ি দিতে হবে তাকে। এবং প্রতিদিন হাটতে হবে ২৫ কিলোমিটার পথ। 


এ বিষয় জানা সত্বেও পিছুপা হননি তিনি। এরপর ভারতের কেরালা, মহারাষ্ট্র, গুজরাট, হরিয়ানা, পানজাব ওয়াগা বর্ডার পাড়ি দিয়ে পাকিস্তানে পৌঁছান তিনি।

এরপর ইরান পাড়ি দিয়ে ইরাক পৌছান তারপর কুয়েত পাড়ি দিয়ে প্রবেশ করেন পবিত্র মক্কা নগরীরিতে। 


দীর্ঘযাত্রাপথে কোনো রকম গাড়িতে উঠেনি তিনি। এবং যাত্রাপথে রাত্রীযাপন করেন করেন বিভিন্ন জায়গায় বিভিন্ন মসজিদে। যাত্রাপথে তার সাথে ছিল একটি ব্যাগ ও এটি ছাতা। তার ব্যাগের ওজন ছিল প্রায় ২০ কেজি। তার ব্যাগে ছিল কয়েকটি টি-শার্ট ও টাওজার বিছানার চাদর সামান্য কিছু খাবার ও পানির বোতল। 


মক্কায় পৌঁছানোর পর আরো ৯ দিন হেঁটে মদিনায় পৌঁছান তিনি সেখানে আরো ১১ দিন থাকবেন তিনি। চলতি মাসে তার মায়ের ও হজ্জ পালনে যাওয়ার কথা রয়েছে মা ও ছেলে একসাথেই হজ্জ পালন করবেন।


Related Keyword :

পায়ে হেঁটে হজ্জ করতে সৌদি আরব। 

ভারত থেকে পায়ে হেঁটে সৌদি আরব পৌঁছেছেন।

শিহাব চত্ত্বর পায়ে হেঁটে হজ্জ করতে সৌদি আরব। 

পায়ে হেঁটে হজ্জ করতে মক্কা মদিনায়।

পায়ে হেঁটে মদিনায়।

পায়ে হেঁটে মক্কায়। 




ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য 💝

Previous Post Next Post